মঙ্গলবার, ২২ সেপ্টেম্বর ২০২০, ১১:৫২ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ :

করোনা ভাইরাসের কারণে ১ বছর পিছিয়েছে টোকিও অলিম্পিক

অনলাইন ডেস্ক / ১৬৮ বার
আপডেট সময় : শনিবার, ৪ এপ্রিল, ২০২০

আন্তর্জাতিক অলিম্পিক কমিটি (International Olympic Committee) নতুন করে যোগ্যতা নির্ণায়ক পর্বের ডেডলাইন ঘোষণা করল। করোনাভাইরাসের কারণে টোকিও অলিম্পিক এক বছর পিছিয়ে গিয়েছে। যেকারণে নতুন কোয়ালিফিকেশনের দিন হিসেবে ২৯ জুন, ২০২১তে নির্দিষ্ট করল আইওসি। আইওসি এক বার্তায় জানিয়েছে, ‘‘নতুন কোয়ালিফিকশন পর্বের ডেডলাইন দেওয়া হয়েছে ২৯ জুলাই ২০২১ এবং সকলকেই নিজের মতো করে এই দিনের মধ্যে যোগ্যতা নির্ণায়ক পর্ব শেষ করতে হবে।” অলিম্পিক গভর্নিং বডিও যোগ্যতা নির্ণয়ের সময় বাড়িয়ে ৫ জুলাই, ২০২১ করেছে। কোয়ালিফিকেশনের সময় নির্ধারিত করে দেওয়ায় অ্যাথলিটরা স্বস্তি পাবে।

আইওসি তাদের বার্তায় জানিয়েছে, ‘‘টোকিও ২০২০ গেমসের জন্য যে সব অ্যাথলিটরা ইতিমধ্যেই যোগ্যতা অর্জন করেছেন তাঁদের যোগ্য বলেই ধরা হবে। এমনটা হতে পারে যে আন্তর্জাতিক ফেডারেশন বয়সের মাত্রা বাড়াতে পারে যদি প্রয়োজন হয়। এবং সেই সব অ্যাথলিটকে অলিম্পিকে অংশ নিতে দেওয়া হবে যাঁরা ২০২০তে যোগ্য ছিলেন। টোকিও ২০২০ অলিম্পিক পরিবর্তী সময়ে হবে ২৩ জুলাই থেকে ৮ আগস্ট, ২০২১-এ।”

টোকিও অলিম্পিক্স স্থগিত রাখার সিদ্ধান্তকে স্বাগত ভারতের

২৪ মার্চ প্রথমবার এই মেগা ইভেন্ট স্থগিত রাখার কথা ঘোষণা করা হয় এক বছরের জন্য। আয়োজক বডি ও জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবের সঙ্গে আলোচনার পর আইওসি অলিম্পিক পিছিয়ে দেওয়ার সিদ্ধান্ত নেয়। কোভিড-১৯-এর কারণে বিশ্ব জুড়ে আগেই সব ক্রীড়া ইভেন্ট স্থগিত রাখা হলেও অলিম্পিক নিয়ে সিদ্ধান্ত অনেকটাই পরে নেওয়া হয়। বিশেষ করে অ্যাথলিটদের চাপ এবং বিভিন্ন দেশের ভূমিকার পর সিদ্ধান্ত নিতে বাধ্য হয় আইওসি।

আইওসি চিফ ও জাপান প্রধানমন্ত্রীর মধ্যে আলোচনার পর অলিম্পিক্স পিছনোর নিশ্চয়তা

যদিও ২০২১-এ হলেও ইভেন্টের নাম বদল হচ্ছে না। টোকিও অলিম্পিক্স ২০২০ নামেই ২৩ জুলাই থেকে ৮ অগস্ট ২০২১ পর্যন্ত হবে অলিম্পিক্স গেমস এবং প্যারা অলিম্পিক্স হবে ২৪ অগস্ট থেকে ৫ সেপ্টেম্বর ২০২১।

টোকিও অলিম্পিক গেমস হওয়ার কথা ছিল ২৪ জুলাই থেকে ৯ অগস্ট। প্যারালিম্পিক গেমস হওয়ার কথা ছিল ২৫ অগস্ট থেকে ৬ সেপ্টেম্বর।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
Theme Created By ThemesDealer.Com