শনিবার, ১৯ সেপ্টেম্বর ২০২০, ০৮:০৪ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ :

চুলায় তৈরি করুন চিকেন প্যান পিৎজা

হেলেনা পারভিন রুমা / ১৫০ বার
আপডেট সময় : শুক্রবার, ১২ জুন, ২০২০
চিকেন প্যান পিৎজা

হেলেনা পারভিন রুমা :

উপকরণ :

পিৎজার ডো এর জন্য লাগবে –

১। ২কাপ ময়দা।

২। ১টেবিল চামচ ইস্ট।

৩। ১/২চা চামচ চিনি।

৪। ১/২কাপ কুসুম গরম দুধ।

৫। ১টেবিল চামচ তেল।

৬। লবণ (স্বাদমতো) এবং

৭। কুসুম গরম পানি (পরিমাণ মতো)।

পিৎজার টপিং এর জন্য লাগবে –

*পিৎজ সস (পরিমান মতো) (বাজার থেকে কেনা অথবা বাসায় বানিয়ে নিতে পারেন)

*১/২কাপ চিকেন (মুরগির বুকের মাংস ছোট ছোট টুকরো করে আদা+রসুন বাটা+লাল মরিচ+ গোলমরিচ+পাপরিকা গুড়া+লেবুর রস+লবণ দিয়ে মাখিয়ে সামান্য তেলে ভেজে নিতে হবে)।

*পরিমান মতো সবুজ ক্যাপসিকাম, পেঁয়াজ কুচি।

*পরিমাণ মতো গ্রেড করা চিজ এবং

*কিছু ওরিগানো।

পিৎজা সস তৈরি :

একটি ননস্টিক প্যানে ১টেবিল চামচ তেল মাঝারি আঁচে হালকা গরম করে এতে ১টেবিল রসুন কুচি একটু ভেজে (লাল করা যাবে না) ১টি মাঝারি সাইজের টমাটো কুচি+১টেবিল চামচ পেঁয়াজ কুচি দিয়ে একটু ঢেকে রান্না করে টমাটো নরম হয়ে আসলে এতে স্বাদ মতো লবণ+১/২চা চামচ চিনি+ ১/২চা চামচ লেবুর রস+ ১/২চা চামচ চিলি ফ্লেক্স অথবা মরিচের গুঁড়া + ১টেবিল চামচ ওরিগানো+ ১টেবিল টেবিল টমাটো কেচাপ সব উপকরণ দিয়ে ৩-৪মিনিট অল্প আঁচে ভুনা করে যখন সসের মতো হয়ে আসবে তখন চুলা থেকে ঠান্ডা করে নিলেই তৈরি হয়ে গেল পিৎজা সস।

প্রস্তুত প্রণালী :

ডো তৈরি –

*পিৎজার ডো তৈরি করার জন্য ১/২কাপ কুসুম গরম দুধে ইস্ট+চিনি দিয়ে নেড়ে ঢেকে রাখতে হবে ১০মিনিট ইস্ট একটিভ হওয়ার জন্য।

*১০মিনিট পর একটি পাত্রে ময়দা+লবণ+তেল একসঙ্গে মেখে নিয়ে এতে গরম দুধে একটিভ হওয়া ইস্ট ঢেলে দিয়ে মথতে হবে, প্রয়োজন হলে সামান্য কুসুম গরম পানি একটু একটু করে দিয়ে ডো ভালো ভাবে মথে নিতে হবে। পিৎজার ডো রুটির ডো এর মতো সফ্ট হবে।

*এবার ডো এর উপর সামান্য তেল মেখে নিয়ে পাত্রটি ভালো করে ঢেকে কোন গরম জায়গায় যেমন-জ্বলন্ত চুলার পাশে অথবা মাইক্রোওয়েভের ভিতর ২-৩ ঘন্টা রেখে দিতে হবে ফুলে ওঠা পর্যন্ত।

পিৎজা তৈরি –

*২-৩ঘন্টা পর ডো ভালোভাবে ফুলে উঠলে পাত্র থেকে নামিয়ে আবার ভালোভাবে মথে নিতে হবে যাতে করে ডো এর ভিতরের গ্যাস বের হয়ে যায়। *এই পরিমান ডো দিয়ে বড় সাইজের দুটো পিৎজা হবে।

*এখন ডো-টিকে সমান দুইভাগে ভাগ করে, একটি ভাগ নিয়ে একটি ননস্টিক প্যান এ নিয়ে চেপে চেপে রুটির মতো ছড়িয়ে দিয়ে বড় সাইজের একটি রুটি বানিয়ে নিতে হবে। একটি কাঁটা চামচের সাহায্যে রুটির মাঝখানে ছিদ্র ছিদ্র করে নিতে হবে যাতে মাঝে ফুলে না যায়।

*এখন প্যান টি চুলায় বসিয়ে মিডিয়াম লো হিটে পিৎজার রুটি ২-৩মিনিট করে দুই পিঠই হালকা সেকে নিয়ে এই রুটিতে প্রথমে পিৎজা সস মাখিয়ে নিয়ে তার উপর কিছু চিজ ছাড়িয়ে তার উপর ভেজে রাখা চিকেন+ক্যাপসিকাম+পেঁয়াজ+ওরিগানো ছিটিয়ে দিয়ে তার উপর আরও কিছু চিজ ছাড়িয়ে দিতে হবে।

*এবার চুলার আঁচ একদম কমিয়ে অথবা একটি তাওয়ার উপর প্যান রেখে ১২-১৫মিনিট ভালো করে ঢাকনা দিয়ে ঢেকে জ্বাল দিতে হবে, যতক্ষন না চিজ ভালোভাবে গলে যায়।

*ব্যাস হয়ে গেল দারুণ মজার চুলায় তৈরি চিকেন প্যান পিৎজা। চুলা থেকে নামিয়ে কেটে গরম গরম পরিবেশন করুন পছন্দ মতো সস দিয়ে।

– রয়ে যাওয়া আরেকটি ডো দিয়ে আরেকটি পিৎজা বানিয়ে নিতে পারেন অথবা নরমাল ফ্রিজে রেখে ২-১দিন পর আবার পিৎজা বানাতে পারেন।

– ইস্ট কুসুম গরম দুধের পরিবর্তে কুসুম গরম পানিতে দিতে পারেন একটিভ হওয়ার জন্য এবং অবশ্যই সাথে চিনি দিতে হবে থা না হলে ইস্ট একটিভ হবে না।

– ইস্টের মধ্যে যদি চিনির বদলে ভুল করে লবণ দিয়ে দেন তাহলে ইস্ট একটিভ হবে না কারন লবণ দিলে ইস্টের কার্যকারিতা নষ্ট হয়ে যাবে। ইস্ট একটিভ হবে না।

– পিৎজার টপিং এর জন্য আপনারা আপনাদের পছন্দ মতো যেকোনো ভেজিটেবলস নিতে পারেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
Theme Created By ThemesDealer.Com