মঙ্গলবার, ৩০ নভেম্বর ২০২১, ১০:০৮ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ :

চলে গেলেন কবিয়াল হায়দার আলী বয়াতি

লক্ষ্মীপুর সংবাদদাতা / ১৪৩ বার
আপডেট সময় : বৃহস্পতিবার, ২৯ জুলাই, ২০২১
কবিয়াল হায়দার আলী বয়াতি

না ফেরার দেশে চলে গেলেন জারি,সারি,পালা ও কবি গানের কিংবদন্তি সাধক কবিয়াল হায়দার আলী বয়াতি।

২৮ জুলাই (বুধবার) ভোর ০৫:৩০ এর দিকে লক্ষ্মীপুরের রায়পুর উপজেলার মিতালী বাজার সংলগ্ন গাইয়ার চর গ্রামে নিজ বাড়িতে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন।

তিনি দীর্ঘদিন কিডনি ও হৃদরোগে ভুগছিলেন। মৃত্যুকালে তিনি স্ত্রী, এক মেয়ে ও ৩ নাতি সহ অসংখ্য স্বজন, গুনগ্রাহী ও শুভাকাঙ্ক্ষী রেখে গেছেন। মৃত্যুকালে তাঁর বয়স ছিল ৮৫ বছর।

এই গুণী শিল্পীর মৃত্যুতে লক্ষ্মীপুর থিয়েটার, খেলাঘর লক্ষ্মীপুর জেলা আবৃত্তি সংসদ, লক্ষ্মীপুর এবং বাংলাদেশ প্রগতি লেখক সংঘ লক্ষ্মীপুর জেলা কমিটি গভীর শোক প্রকাশ করেছে।

কবিয়াল হায়দার আলী বয়াতি একজন কিংবদন্তি লোকসঙ্গীত শিল্পী।

১৯৫০’র দশক থেকে প্রায় পঞ্চাশ বছর ধরে বৃহত্তর নোয়াখালী, কুমিল্লা, সিলেট, বরিশাল ও ফরিদপুর অঞ্চলের প্রায় প্রতিটি হাট-বাজার, শহর-বন্দর এবং গ্রামীন জনপদে জারি গান, সারি গান; মারফতি, শরিয়তি, পীর-মুর্শিদী, আল্লাহ-নবীর (সাঃ) গুনগান এবং দেহতত্ব, সুফিতত্ব, মনঃশিক্ষা, মিলনতত্ব, রাধাকৃষ্ণ বিষয়ক পদাবলী, পালাগান ও কবি গানের লড়াই দিয়ে হাজার হাজার ভক্ত, দর্শক-শ্রোতা ও ভাব-শিষ্যের মন জয় করেছেন। লোক আসরে দর্শক-শ্রোতাদের সারারাত মাতিয়ে রাখতেন।

কিংবদন্তি কবিয়াল কুমিল্লার হারান শীল ও ঢাকার লনী সরকার এর সাথে ঐসব অঞ্চলের জনপদে পালাগান ও কবি গানের টানা ২/৩ দিনের লড়াই করে ব্যাপক খ্যাতি অর্জন করেছিলেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

এ জাতীয় আরো খবর
Theme Created By ThemesDealer.Com