শনিবার, ২২ জানুয়ারী ২০২২, ০২:৪৩ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ :

চলচ্চিত্রকার সত্যজিৎ রায়ের পৈতৃক বাড়ি সংরক্ষণের উদ্যোগ নিয়েছে প্রত্নতত্ত্ব অধিদপ্তর

কিশোরগঞ্জ প্রতিনিধি / ২০০ বার
আপডেট সময় : মঙ্গলবার, ৪ জানুয়ারী, ২০২২

অস্কার বিজয়ী চলচ্চিত্রকার সত্যজিৎ রায়ের পৈতৃক বাড়ি সংরক্ষণের উদ্যোগ নিয়েছে প্রত্নতত্ত্ব অধিদপ্তর।

কিশোরগঞ্জ জেলার কটিয়াদী উপজেলার মসুয়া ইউনিয়নে অস্কারজয়ী চলচ্চিত্রকার সত্যজিৎ রায়ের পৈতৃক বাড়িটির সংস্কার কাজ শুরু করেছে প্রত্নতত্ত্ব অধিদপ্তর।

সোমবার সত্যজিৎ রায়ের পৈতৃক বাড়ির পুরনো বিল্ডিংয়ে থাকা আগাছা ও গাছ গাছালি পরিষ্কার পরিচ্ছন্নতা শুরু করে অধিদপ্তরের একটি প্রতিনিধিদল। রাসায়নিক সংস্কার হিসেবে তারা দেয়ালে আষ্টেপৃষ্টে লেগে থাকা বিভিন্ন গাছের শিকড় ও ঢালপালা কর্তন করে দেয়ালকে দর্শনার্থীদের সুবিধার জন্য উন্মোচন করছেন।

রবিবার ঢাকা থেকে আসা প্রতিনিধিদলের সদস্যরা প্রত্নতত্ত্ব অধিদপ্তরের সহকারী প্রত্নতাত্ত্বিক রসায়নবিদ আবুল হোসেন, উপসহকারী প্রকৌশলী মো. জাকারিয়া, ল্যাবরেটরি টেকনিক্যাল সহকারী সুলতান মাহমুদ ও ল্যাবরেটরি সহকারী মো. বেলায়ত হোসেনসহ একদল শ্রমিক নিয়ে আজ সকাল থেকেই সংস্কারের কাজ শুরু করেন।

রাসায়নিক সংস্কার কাজ পরিদর্শনে আসেন মসুয়া ইউপি চেয়ারম্যান মোঃ আবু বকর সিদ্দিক, ইউনিয়ন ভূমি সহকারী কর্মকর্তা আহমদ আলী। তাদের সার্বিক সহযোগিতায় ছিলেন প্রত্নতত্ত্ব অধিদপ্তরের ঢাকা বিভাগীয় কার্যালয়ের নিয়ন্ত্রনাধীন সাইট পরিচক মোঃ আমিনুল হক।

উল্লেখ্য গত বুধবার সকালে কটিয়াদী উপজেলার মসুয়া ইউনিয়নে অস্কারজয়ী চলচ্চিত্রকার সত্যজিৎ রায়ের পৈতৃক বাড়ি পরিদর্শন করেন সংস্কৃতিবিষয়ক প্রতিমন্ত্রী কেএম খালিদ এমপি।

পরিদর্শনকালে তিনি বলেছিলেন খুব শিগগিরই প্রত্নতত্ত্ব অধিদপ্তরের একটি টিম কটিয়াদী উপজেলার ঐতিহাসিক স্থাপনা পরিদর্শন করতে আসবে, তাদের রিপোর্ট অনুযায়ী প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

এ সময় উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) নাজমুল ইসলাম সরকার, কটিয়াদী উপজেলা পরিষদের চেয়ারম্যান ডা. মুশতাকুর রহমান, উপজেলা নির্বাহী অফিসার জ্যোতিশ্বর পাল প্রমুখ।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

এ জাতীয় আরো খবর
Theme Created By ThemesDealer.Com