শনিবার, ২২ জানুয়ারী ২০২২, ০৩:০১ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ :

কাওয়ালি ‘মান কুনতো মওলা’

জুম্মা খান / ৬৯ বার
আপডেট সময় : বৃহস্পতিবার, ১৩ জানুয়ারী, ২০২২

প্রখ্যাত ঐতিহাসিক জিয়াউদ্দিন বারানি তাঁর ‘তারিখ-ই-ফিরোজশাহি’ গ্রন্থে বর্ণনা করেন-
একদিন হজরত ফরিদউদ্দিন গঞ্জেশকর দিল্লিতে হজরত নিজামউদ্দিন আউলিয়ার সাথে দেখা করতে আসেন। বাদ ইশা চিশতিয়া তরিকা অনুযায়ী গতানুগতিকভাবে জিকির ও মোরাকাবার পরে সামা মাহফিলের আয়োজন করা হয়।

(সামা এক ধরণের সঙ্গীত যা চিশতিয়া তরিকায় নফল ইবাদত হিসেবে গণ্য)

এসময় নিজামউদ্দিন আউলিয়া তাঁর প্রিয় শিষ্য হজরত আমির খসরুকে সামা পরিবেশনের নির্দেশনা দেন। আমির খসরু তাঁর স্বরচিত সামা শুরু করতেই যাবেন ঠিক তখনই ফরিদউদ্দিন গঞ্জেশকর তাঁকে হাতের ইশারায় থামিয়ে দেন। এরপর তিনি আমির খসরুকে নির্দেশ দেন ‘কওল’ দ্বারা সামা শুরু করতে।

(কওল বলতে রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের বাণীকে বোঝায়)

আমির খসরু তখন কোনওরকম পূর্বপ্রস্তুতি ছাড়াই বিখ্যাত ‘গাদিরে খুম’ এর হাদিসের ‘কওল’ এর ওপর রাগ ইমন ও সাতারখানি তাল প্রয়োগ করেন এবং তৎক্ষণাত সুর ও ছন্দের সমন্বয়ে গাইতে শুরু করেন-

“মান কুনতো মওলা,
ফা হাজা আলিউন মওলা…

(বিদায় হজের পর মদিনায় ফেরার পথে রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম খুম নামক স্থানে একটি খুৎবা দেন যেখানে ইমাম আলির হাত উঁচু করে ধরে বলেন “মান কুনতো মওলা, ফা হাজা আলিউন মওলা” অর্থাৎ, “আমি যার মওলা/বন্ধু/অভিভাবক, আলিও তার মওলা/বন্ধু/অভিভাবক”)

এই ‘কওল’ শব্দ থেকেই কাওয়ালি নামের উৎপত্তি। সঙ্গীতের ইতিহাস অনুযায়ী, আমির খসরুই সর্বপ্রথম কাওয়ালি রচনা করেন তাই তাঁকে কাওয়ালির জনক বলা হয়।

আর, পৃথিবীর ইতিহাসের সর্বপ্রথম কাওয়ালি হলো আমির খসরু রচিত ‘মান কুনতো মওলা’।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

এ জাতীয় আরো খবর
Theme Created By ThemesDealer.Com