শনিবার, ১৯ সেপ্টেম্বর ২০২০, ০৮:৪৭ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ :

হাড়ি-পাতিল এর যত্নে কিছু গুরুত্বপূর্ণ টিপস । কিশোরগঞ্জ সংবাদ

কিশোরগঞ্জ সংবাদ লাইফ স্টাইল ডেস্ক / ১৭৭ বার
আপডেট সময় : শনিবার, ২ মে, ২০২০

রান্নার কাজে শুধু খাদ্যই গুরুত্বপূর্ণ নয়। খাদ্য প্রস্তুত ও পরিবেশনের জন্য দরকার বিভিন্ন ধরণের হাড়ি-পাতিল । তাই আমাদের হাড়ি পাতিল এর যত্ন ও সংরক্ষণ সম্পর্কেও সঠিক জ্ঞান থাকা দরকার। এখানে হাড়ি-পাতিলের যত্ন বিষয়ে কিছু টিপস দেয়া হলো ।

১। অ্যালুমিনিয়ামের হাড়ি পাতিল বিবর্ণ হয়ে গেলে এক লিটার পানিতে এক চা-চামচ টর্টার (ছত্রাক মিশিয়ে তৈরি একধরনের বেকিং পাউডার) যুক্ত করে দশ মিনিট গরম করুন। এই গরম পানি অ্যালুমিনিয়ামের পাত্রে ঢাললে দাগ উঠে যাবে। লেবুর রস ও পানির মিশ্রণও একই ফল দেয়। এই ধরনের তৈজসপত্র পুড়ে গেলে লবণ-পানির দ্রবণ লাগান । পোড়ার পরিমাণ বেশি গেলে লবণও বেশি লাগবে।

২। দুধের পাত্রের স্বাভাবিক দাগ ঠান্ডা পানিতেই উঠে যায়। যদি পাত্র পুড়ে যায়, তাহলে পাত্রটি গরম পানি দিয়ে আরো কিছুক্ষণ গরম করুন।

৩। কাঠের পাত্র ব্যবহারের আগে সামান্য তেল মাখিয়ে নিলে দাগ সহজে উঠে যায়। কাঠের পাত্রে কোন জিনিস সারারাত রাখা ঠিক নয়।

৪। তলানি জমতে জমতে জমতে চায়ের কেটলীতে দাগ পড়ে। এ সমস্যা দূর করতে হলে কেটলিতে ডিমের খোসা ছেড়ে দিন। সমপরিমাণ পানি ও ভিনেগার মিশিয়ে ফুটিয়ে নিন। মিশ্রনটি গরম হবার পর চায়ের পাত্রের তলানি নরম হয়ে উঠবে। কেটলিটা ঠান্ডা করে তলানি ঘষে ফেলুন।

৫। চিড় ধরা চীনা মাটির বাসনপত্র মিষ্টি দুধে সেদ্ধ করুন। এত শুধু চিড়ই দূর হবেনা, বাসন পত্র আগের চাইতেও মজবুত হবে।

৬। স্টেইনলেস স্টিল নির্মিত পাত্রের দাগ উঠানো সহজ । সাধারণত গরম সাবান-পানিতে যতেষ্ট। এত কাজ না হলে সামান্য ছাই ও ময়দা মিশিয়ে গরম সাবান পানি দিয়ে ঘষে নিন। ঝকঝকে হয়ে যাবে।

৭। নন-স্টিক পাত্রের গায়ে বেশি ঘষাঘষি করবেননা। এত তা নষ্ট হয়ে যাবে। কোনো কারণবশত এগুলোর গায়ে খাদ্য দ্রব্য আটকে গেলে গরম পানি ঢালুন। এরপরও না উঠলে ২৫০ মিলিলিটার পানিতে ১২৫ মিলিলিটার ভিনেগার ও দু-চামচ বেকিং সোডা মিশিয়ে ১৫ মিনিট গরম করুন। দাগ চলে গেলে সামান্য কুকিং অয়েল পাত্রে লাগিয়ে হালকা গরম করুন ।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
Theme Created By ThemesDealer.Com