সোমবার, ২০ সেপ্টেম্বর ২০২১, ০৫:৩৬ অপরাহ্ন
ব্রেকিং নিউজ :

ভৈরবে নানা আয়োজনে আইভি রহমান এর ১৭ তম শাহাদাৎ বার্ষিকী পালিত

কিশোরগঞ্জ সংবাদ ডেস্ক / ১০৬ বার
আপডেট সময় : বুধবার, ২৫ আগস্ট, ২০২১

কিশোরগঞ্জের ভৈরবে নানা আয়োজনে রাজনীতিবিদ, নারীনেত্রী শহীদ বেগম আইভি রহমান এর ১৭তম শাহাদাৎ বার্ষিকী পালিত হয়েছে।

বাংলাদেশ আওয়ামী লীগের সাবেক মহিলা বিষয়ক সম্পাদক, বাংলাদেশ মহিলা আওয়ামী লীগের তৎকালীন সভানেত্রী আইভি রহমান ২০০৪ সালের ২১ আগস্ট রাজধানীর বঙ্গবন্ধু এভিনিউয়ে আওয়ামী লীগ কার্যালয়ের সামনে সন্ত্রাস বিরোধী জনসভায় ভয়াবহ গ্রেনেড হামলায় গুরুতর আহত হন। ২৪ আগস্ট ঢাকার সম্মিলিত সামরিক হাসপাতালে ইন্তেকাল করেন তিনি।

মঙ্গলবার (২৪ আগস্ট) শহীদ আইভি রহমানের ১৭ তম শাহাদাৎ বার্ষিকীতে বিভিন্ন কর্মসূচির আয়োজন করে ভৈরব উপজেলা আওয়ামী লীগ ও বিভিন্ন সংগঠন।

দিবসটি উপলক্ষ্যে সকাল ৮ টায় ভৈরব উপজেলা আওয়ামী লীগ কার্যালয়ে কোরআন তেলাওয়াত এর আয়োজন করা হয়।

বেলা ১১টায় উপজেলা আওয়ামী লীগ কার্যালয়ে শহীদ আইভি রহমানের স্মরণে আলোচনা ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হয়। সভায় ভৈরব উপজেলা আওয়ামী লীগ সভাপতি ও উপজেলা পরিষদ চেয়ারম্যান আলহাজ্ব মো.সায়দুল্লাহ মিয়া সভাপতিত্ব করেন।

পৌর আওয়ামী লীগ সাধারণ সম্পাদক আতিক আহমেদ সৌরভের সঞ্চালনায় আলোচনা সভা ও দোয়া মাহফিলে ভৈরব পৌর মেয়র আলহাজ্ব ইফতেখার হোসেন বেনু, উপজেলা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলম সেন্টু, সাবেক সাধারণ সম্পাদক আবুল মনসুর, উপজেলা আওয়ামী লীগ সহ-সভাপতি অধ্যাপক শামসুজ্জামান বাচ্চু, জাকির হোসেন কাজল, অহিদ মোল্লা, হাজী সেলিম খান, যুগ্ম-সাধারণ সম্পাদক এনামুল হক জাহাঙ্গীর, খলিলুর রহমান, সাংগঠনিক সম্পাদক শেফাত উল্লাহ, আবু বকর সিদ্দিক, পৌর আওয়ামী লীগ সভাপতি এসএম বাকী বিল্লাহ, সহ-সভপতি মো. দ্বীন ইসলাম, উপজেলা স্বেচ্ছাসেবক লীগ সভাপতি আব্দুল হেকিম রায়হান, সাধারণ সম্পাদক আফজাল হোসেন জামাল, উপজেলা যুবলীগ আহ্বায়ক অরুণ আল আজাদ, আরমান উল্লাহ, পৌর যুবলীগ সভাপতি ইমরান হোসেন ইমন সহ আওয়ামী লীগ, যুবলীগ, স্বেচ্ছাসেবক, ছাত্রলীগসহ বিভিন্ন অঙ্গসংগঠনের নেতাকর্মীবৃন্দ ও সর্বস্তরের জনগণ উপস্থিত ছিলেন।

এর আগে সকাল ৯ টায় উপজেলা আওয়ামী লীগ ও সহযোগী অঙ্গসংগঠন সমূহ, ভৈরব থানা পুলিশ প্রশাসন ও বিভিন্ন প্রতিষ্ঠানের পক্ষ থেকে শহীদ আইভি রহমান প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়।

এদিকে, শহীদ আইভি রহমানের ১৭তম শাহাদাৎ বার্ষিকী উপলক্ষ্যে উপজেলা পরিষদের পক্ষ থেকে ৩৬ টি অসহায় পরিবারের মাঝে ছাগল ও সেলাই মেশিন বিতরণ করা হয়। উপজেলা পরিষদ চত্বরে উপজেলা নির্বাহী অফিসার লুবনা ফারজানার সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপজেলা পরিষদ চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব মো. সায়দুল্লাহ মিয়া এই ছাগল ও সেলাই মেশিন বিতরণ করেন।

এছাড়াও ভৈরব থানা চত্বরে, ভৈরব সরকারি জিল্লুর রহমান মহিলা কলেজে, আইভি রহমানের পিত্রালয় চন্ডিবের ও ভৈরব পৌরশহরের ভৈরবপুর আইভি ভবনসহ উপজেলার বিভিন্ন স্থানে পৃথক পৃথক দোয়া মাহফিল ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

শহীদ আইভি রহমান

আইভি রহমান ১৯৪৪ সালের ৭ জুলাই ভৈরবের এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্ম গ্রহণ করেন। তার বাবা জালাল উদ্দিন আহমেদ ছিলেন ঢাকা কলেজের অধ্যক্ষ ও মা হাসিনা বেগম একজন গৃহিনী ছিলেন । ৮ বোন, ৪ ভাইয়ের মধ্যে আইভি ছিলেন ৫ম।

১৯৫৮ সালে নবম শ্রেণিতে অধ্যয়নকালে আওয়ামী রাজনীতিবিদ, প্রয়াত রাষ্ট্রপতি আলহাজ্ব মো. জিল্লুর রহমানের সাথে বিবাহ বন্ধনে আবদ্ধ হন। বিবাহিত জীবনে তিনি এক ছেলে ও দুই মেয়েসহ তিন সন্তানের জননী। তার ছেলে নাজমুল হাসান পাপন কিশোরগঞ্জ-৬ (ভৈরব-কুলিয়ারচর) আসনের বর্তমান সংসদ সদস্য।

স্বাধীনতাপূর্ব থেকেই আইভি রহমান ছাত্রলীগের রাজনীতিতে সম্পৃক্ত ছিলেন। তিনি ১৯৬৯ সালে প্রতিষ্ঠিত মহিলা আওয়ামী লীগের প্রতিষ্ঠাতা সাংগঠনিক সম্পাদকের দায়িত্ব পালন করেন। ১৯৭১ সালে মুক্তিযুদ্ধ শুরু হলে তিনি ভারতে সশ্রস্ত্র প্রশিক্ষণ নেন।

১৯৭৮ সালে আওয়ামী লীগ কেন্দ্রীয় কার্যনির্বাহী পরিষদের মহিলা বিষয়ক সম্পাদক নির্বাচিত হন। ১৯৮০ সালে কেন্দ্রীয় মহিলা আওয়ামী লীগের সভানেত্রী হিসেবে দায়িত্ব নেন। এর আগে মহিলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদকের দায়িত্বও পালন করেন তিনি।

রাজনীতি ছাড়াও বিভিন্ন সামাজিক কর্মকাণ্ডে জড়িত ছিলেন আইভি রহমান। জীবনের শেষদিন পর্যন্ত মহিলা সমিতির সভানেত্রী ও জাতীয় অন্ধকল্যাণ সমিতির সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করেন। ১৯৯৬ থেকে ২০০১ সাল পর্যন্ত মহিলা সংস্থা ও জাতীয় মহিলা সমিতির চেয়ারম্যানও ছিলেন তিনি।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

এ জাতীয় আরো খবর
Theme Created By ThemesDealer.Com