সোমবার, ২০ সেপ্টেম্বর ২০২১, ০৫:৫০ অপরাহ্ন
ব্রেকিং নিউজ :

আপনার হাতে থাকা স্মার্টফোনটি যেকোনো সময় বিস্ফোরিত হতে পারে

কিশোরগঞ্জ সংবাদ ডেস্ক / ১০০ বার
আপডেট সময় : বুধবার, ১ সেপ্টেম্বর, ২০২১

ডিজিটাল প্রযুক্তির বদৌলতে ব্যাপকহারে বাড়ছে স্মার্টফোনের ব্যবহার। ছেলে, বুড়ো থেকে শুরু করে ছাত্র-ছাত্রী বাড়ির গিন্নী সকলের হাতে একটি স্মার্টফোন না থাকলেই যেন নয়। শুধু সৌখিনতা নয়, দৈনন্দিন জীবনে স্মার্টফোন এখন একটি অতি প্রয়োজনীয় বিষয়।

তবে স্মার্টফোন ব্যবহারকারীদের জন্য দুঃসবাদ হলো আজকাল প্রায়শই স্মার্টফোন বিস্ফোরণের খবর পাওয়া যায় বিভিন্ন সংবাদ মাধ্যমে। অনেকে ব্যাপারটা হেসে উড়িয়ে দিলেও ঘটনা কিন্তু মিথ্যা নয়। ব্যবহারে একটু অসাবধানী হলেই যে কোন সময় বিস্ফোরিত হতে পারে আপনার হাতে থাকা অতি গুরুত্বপূর্ণ স্মার্টফোনটি। অতএব স্মার্টফোন ব্যবহারে এখনই সতর্ক হোন।

স্মার্টফোন ব্যবহারের নির্দেশনা মেনে চললে সাধারণত এ ধরনের দুর্ঘটনা এড়ানো যায়। এ জন্য ব্যবহারকারীদের সতর্কতা সবচেয়ে জরুরি। তাহলে জেনে নিন স্মার্টফোন ব্যবহারের সতর্কতা।

কমদামী বা নকল চার্জার ব্যবহার :

ফাস্ট চার্জিং অ্যাডাপ্টার ব্যবহার করার ক্ষেত্রে সব সময় সতর্ক থাকতে হবে। সাধারণত নতুন স্মার্টফোন কেনার সময় কোম্পানী থেকে যে চার্জারটি দেওয়া হয়, ফোন চার্জ করার ক্ষেত্রে সব সময় সেটিই ব্যবহার করা ভালো। কমদামে নিম্নমানের উচ্চক্ষমতার অন্য চার্জার ব্যবহার করলে ফোনের ব্যাটারির ওপর চাপ পড়ে ফোনে আগুন ধরে যেতে পারে। এ ছাড়াও নকল চার্জারের ব্যবহার ব্যাটারির ওপর প্রভাব সৃষ্টি করে।

ফোন মেরামত :

কোন কারণে অসাবধানতায় হাত কিংবা পকেট থেকে স্মার্টফোনটি পড়ে অথবা অন্য কোন কারণে ক্ষতিগ্রস্থ হলে অতিদ্রুত সেটি মেরামত করে নেওয়াই ভালো। এক্ষেত্রে বিশ্বস্থ ও অভিজ্ঞ মেরামতকারীর শরণাপন্ন হোন। ভাঙ্গা হ্যান্ডসেট ব্যবহার করলে অনেক সময় তাতে চার্জ দেয়ার সময় সেটটি গরম হয়ে আগুন ধরে যেতে পারে।

ব্যাটারি :

বিভিন্ন কারণে ফোনের ব্যাটারি পরিবর্তনের প্রয়োজন হয়ে পড়ে। সেক্ষেত্রে, কোনো অবস্থাতেই থার্ড-পার্টি কিংবা নকল ব্যাটারি ব্যবহার করা যাবে না। ফোনে ব্যবহৃত লিথিয়াম-আয়ন ব্যাটারিতে যদি নির্মাণজনিত কোনো ত্রুটি থাকে তাহলে তা অতিরিক্ত গরম হয়ে যাবে। ফলে আগুন ধরার পাশাপাশি বিস্ম্ফোরণের মতো ঘটনা ঘটতে পারে।

কার চার্জিং অ্যাডাপ্টার ব্যবহার :

অনেক সময় ভ্রমণকালে আমরা ফোন চার্জ করার জন্য পাওয়ার ব্যাংকের বদলে কার চার্জিং অ্যাডাপ্টার ব্যবহার নিরাপদ বলে মনে করি। এটা সবসময় নিরাপদ নয়। কারণ অনেক সময় গাড়িতে ওয়্যারিংয়ের ত্রুটি থাকে। এমনটি হলে আচমকা পাওয়ার ফ্লাকচুয়েশন হয়ে স্মার্টফোনটি বিস্ম্ফোরিত হতে পারে।

অতিরিক্ত চার্জ :

আমরা প্রায়শই রাতে শোয়ার সময় স্মার্টফোনকে চার্জ প্লাগের সাথে সংযুক্ত রেখেই ঘুমিয়ে পড়ি। ফলে সারারাত স্মার্টফোনের ব্যাটারিটি চার্জ হয়। অধিকাংশ ক্ষেত্রে অতিরিক্ত চার্জিংই ফোনের ক্ষতির কারণ। এর ফলে ব্যাটারির স্থায়িত্ব কমে যায়। কমদামে কেনা স্মার্টফোনের ক্ষেত্রে অতিরিক্ত চার্জিং এর কারণে ব্যাটারি গরম হয়ে ফোনটিতে আগুন ধরে যেতে পারে।

এছাড়াও স্মার্টফোন সবসময় হিটিং সোর্স থেকে দূরে রাখতে হবে। কোন কারণে স্মার্টফোনটি গরম হয়ে গেলে সঙ্গে সঙ্গে চার্জিং প্লাগ খুলে ফেলতে হবে। হ্যান্ডসেটটি একটু শীতল জায়গায় মেঝেতে রাখলে ভালো হয়। আর একটা কথা কখনো চার্জিং প্লাগ সংযুক্ত অবস্থায় ফোন ব্যবহার না করাই ভালো।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

এ জাতীয় আরো খবর
Theme Created By ThemesDealer.Com