রবিবার, ১৭ অক্টোবর ২০২১, ০৯:৩০ অপরাহ্ন
ব্রেকিং নিউজ :

মুক্তিযোদ্ধা কল্যাণ ট্রাস্টের উদ্যোগে তথ্য অধিকার আইন বিষয়ক প্রশিক্ষণ অনুষ্ঠিত

এম এ আকবর খন্দকার / ১২৫ বার
আপডেট সময় : বৃহস্পতিবার, ৭ অক্টোবর, ২০২১

তথ্যের অবাধ প্রবাহ ও জনগণের তথ্য অধিকার নিশ্চিতকরণের লক্ষে বাংলাদেশ মুক্তিযোদ্ধা কল্যাণ ট্রাস্টের উদ্যোগে ‘তথ্য অধিকার আইন-২০০৯’ বিষয়ক প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে।

০৬ অক্টোবর (বুধবার) সকালে বাংলাদেশ মুক্তিযোদ্ধা কল্যাণ ট্রাস্টের প্রধান কার্যালয় ৮৮ মতিঝিলস্থ স্বাধীনতা ভবনের সম্মেলন কক্ষে এ প্রশিক্ষণ কর্মসূচি অনুষ্ঠিত হয়।

প্রশিক্ষণ কর্মসূচিতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে কর্মসূচির শুভ উদ্বোধন করেন বাংলাদেশ মুক্তিযোদ্ধা কল্যাণ ট্রাস্টের ব্যবস্থাপনা পরিচালক (অতিরিক্ত সচিব) এসএম মাহবুবুর রহমান। আলোচক হিসেবে অংশগ্রহণ করেন ট্রাস্টের পরিচালক ড. মোঃ আমিনুল ইসলাম ও ড. মোঃ জাহেদুল ইসলাম।

প্রশিক্ষণে ট্রাস্টের সচিব (উপসচিব) তরফদার মোঃ আক্তার জামীল তথ্য অধিকার আইনের উপর পাওয়ার পয়েন্ট স্লাইড উপস্থাপন করেন।

প্রধান অতিথি তার বক্তব্যে জনগণের ক্ষমতায়ন ও সুশাসন নিশ্চিতকরণে তথ্য অধিকার আইনের গুরুত্ব ও বিভিন্ন দিক তুলে ধরেন। তিনি বলেন, এই আইন জনসাধারণের তথ্য অধিকার নিশ্চিত করেছে এবং মৌলিক স্বাধীনতার সুরক্ষা দান করেছে।

প্রশিক্ষণে তথ্য অধিকার আইনের উদ্দেশ্য, তথ্য বলতে কি বুঝায়, আইনের আওতায় তথ্য অধিকার কি, তথ্য কোথা থেকে পাওয়া যাবে, তথ্য কি কি প্রক্রিয়ায় পাওয়া যাবে, কর্তৃপক্ষ কোন কোন তথ্য সরবরাহ করতে বাধ্য নয় এবং যে সকল সংস্থা অব্যাহতি প্রাপ্ত, দায়িত্ব প্রাপ্ত কর্মকর্তা, তথ্য আবেদনকারীগণকে সহায়তা প্রদান, স্ব-প্রণোদিত তথ্য প্রকাশ, তথ্যের জন্য আবেদন কি ভাবে করা যাবে, তথ্য প্রাপ্তির আবেদন গ্রহণ ও তদপ্রেক্ষিতে তথ্য সরবরাহ, তথ্য প্রাপ্তির আবেদন সঠিক দপ্তরে দাখিল না হলে করণীয়, তৃতীয় পক্ষের তথ্য সরবরাহের নিয়মাবলী, তথ্যের মূল্য নির্ধারণপূর্বক অবহিতকরণ, আদায় ও জমা প্রদান, আপীল দায়ের সংক্রান্ত করণীয়, অভিযোগ দায়ের সংক্রান্ত করণীয়, জরিমানা আরোপ ও বিভাগীয় শাস্তিমূলক ব্যবস্থাসহ বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করা হয়।

প্রশিক্ষণে বাংলাদেশ মুক্তিযোদ্ধা কল্যাণ ট্রাস্টের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তারা অংশ নেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

এ জাতীয় আরো খবর
Theme Created By ThemesDealer.Com